প্রধান মেনু

৭ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করলেন জেলা প্রশাসক মজিবর রহমান

শামীমুল ইসলাম শামীম, ঝিনাইদহ প্রতিনিধি,১২জুন ২০২১ঃ ভূমি সেবা ডিজিটাল, বদলে যাবে দিনকাল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে ৭ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহ ২০২১ এর উদ্বোধন করা হয়েছে।

ঝিনাইদহ সদর উপজেলা ভূমি অফিসের উদ্যোগে ডিজিটাল ভূমিসেবা কার্যক্রম সেবা সপ্তাহ উপলক্ষে শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরের সদর অফিস প্রাঙ্গণে এ সেবা সপ্তাহের উদ্বোধন করেন ঝিনাইদহের
জেলা প্রশাসক মজিবর রহমান।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম শাহীন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খান মোঃ আব্দুল্লা আল মামুন, জেলা তথ্য অফিসার আবু বকর সিদ্দিক, জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, আজ থেকে শুরু হওয়া এ সেবা সপ্তাহ চলবে আগামী ১৮ জুন পর্যন্ত। সপ্তাহব্যাপী চলা এই কর্মসূচীতে ভূমি মালিকরা তাদের জমির রেজিষ্ট্রেশন, অনলাইনে নামজারী আবেদন, ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবে। সেই সাথে ভূমি সেবা ডিজিটালাইজেশন সম্পর্কে ধারনা পাবে।

ঝিনাইদহ জেলা প্রশাসক মজিবর রহমান বলেন,আগামী ৩০ জুন থেকে ম্যানুয়াল পদ্ধতিতে ভূমি উন্নয়ন কর নেওয়া বন্ধ হবে। এখন থেকে প্রতি বছর অনলাইনে নেওয়া হবে জমির খাজনা।এখন থেকে অনলাইনের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কার্যক্রম সম্পাদিত হবে।সম্মানিত সকল ভূমি মালিকগণ সব ধরনের কর পরিশোধ করতে পারবেন ঘরে বসেই।

এতে একদিকে মানুষের ভোগান্তি কমবে। ভূমি অফিস নিয়ে যে অসাধু চক্র দুর্নাম ছড়ায়, তাদের অপতৎপরতা কমে যাবে জমি রেজিস্ট্রেশন ও মিউটেশন সেবা ডিজিটালাইজড হলে। অচিরেই ভূমি রেকর্ড সংরক্ষণ ব্যবস্থা ডিজিটালাইজেশন হবে। ভূমি অফিসের সেবা পেতে কেউ যেন বিড়ম্বনার শিকার না হন, সে বিষয়ে নির্দেশনা দেন জেলা প্রশাসক। তাই সকল শ্রেণির ভূমি মালিকদের রেজিস্ট্রেশনের আওতায় আসার আহবান জানান জেলা প্রশাসক মজিবর রহমান ।

অনলাইনে আবেদনের জন্য সকল ভূমি মালিকগণ নিজ নিজ মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট সাইজের এক কপি ছবি ও নামজারি খতিয়ান এর ফটোকপি সর্বশেষ খতিয়ানের কপি, সর্বশেষ ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলার কপি নিয়ে নিজ নিজ ইউনিয়ন ভূমি অফিসে জমা দেওয়ার জন্য অনুরোধ করেন তিনি।