প্রধান মেনু

সর্বাধুনিক চিকিৎসা নিশ্চিতে নিরলস ডা. দিবাকর সরকারের এফএসিএস অর্জন

বিশেষ প্রতিনিধিঃ জীবনের দীর্ঘ পথ পাড়ি দিয়ে, নাটোরে এসে শান্তির খোঁজ পেয়েছিলেন জীবনানন্দ দাশ। সেই নাটোরের সন্তান ডা. দিবাকর সরকার, শান্তিপ্রিয় মানুষের জন্য সর্বাধুনিক চিকিৎসা নিশ্চিত করার স্বপ্নে— পা বাড়িয়েছেন পৃথিবীর পথে। প্রতিভার স্বাক্ষর রেখে তিনি তারুণ্যেই অর্জন করেছেন বহু ডিগ্রি ও সম্মাননা। এরই ধারাবাহিকতায়, সম্প্রতি তিনি আমেরিকান কলেজ অফ সার্জনস থেকে লাভ করেছেন সম্মানজনক ফেলোশিপ।
নাটোরের কোন চিকিৎসকের এফএসিএস অর্জন এই প্রথম। নাটোর শহরের লালবাজারে বড় হওয়া দিবাকর সরকারের স্বপ্ন ছিল, প্রকৌশলী হওয়ার। এলাকায় ভালো ডাক্তারের অভাব অনুভব করা শিক্ষক বাবা চাইতেন, ছেলে সুযোগ্য ডাক্তার হয়ে সেই অভাব পূরণ করুক। বাবার চাওয়াকে পূর্ণতা দিতেই তাঁর ডাক্তার হওয়া। জাতীয় গোয়েন্দা সংবাদকে তিনি জানালেন, “এখনও পুরোটা হওয়া হয় নি, প্রতিনিয়ত শেখার মধ্য দিয়ে যোগ্য চিকিৎসক হয়ে ওঠার চেষ্টা করছি।
আধুনিক চিকিৎসা পদ্ধতির সাথে তাল রাখতে হলে, আপডেটেড থাকার কোনো বিকল্প নেই। রোগীকে কার্যকর চিকিৎসা দিতে সারা বিশ্বের সাথে একজন ডাক্তারকে সার্বক্ষনিক যোগাযোগ রাখতেই হবে।”ডা. দিবাকর সরকার বর্তমানে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) কনসালটেন্ট হিসেবে কর্মরত আছেন। চিকিৎসক স্ত্রী ও একমাত্র ছেলেকে নিয়ে চাকরিসূত্রে ঢাকায় বসবাস করলেও, প্রতি শুক্রবার তিনি নিজ এলাকা নাটোরের রোগীদের সেবা দিতে ছুটে যান।
উল্লেখ্য, আগামি ৪ অক্টোবর ভার্চুয়াল কনভোকেশনে ডা. দিবাকর সরকারকে আনুষ্ঠানিকভাবে এফএসিএস প্রদান করা হবে। এ বছরেরই জানুয়ারিতে তিনি ব্যাংকক থেকে এও ট্রমা ফেলোশিপ সম্পন্ন করেন। জাতীয় গোয়েন্দা সংবাদের পক্ষ থেকে এফএসিএস অর্জনে ডা. দিবাকর সরকারকে অভিনন্দন, ভালোর জন্য নিজেকে ঋদ্ধ করায় তাঁর প্রয়াস অব্যাহত থাকুক।