প্রধান মেনু

শ্রমিক কল্যাণ তহবিলে টাকা দিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং ইডটকো

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ-বিএটিবি এবং মোবাইল টাওয়ার স্থাপনা কোম্পানি ইডটকো বাংলাদেশ লিমিটেড বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ১১ কোটি ৬১ লাখ ২৫ হাজার টাকা প্রদান করেছে।

আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের হাতে বিএটিবি এর মানব সম্পদ বিভাগের প্রধান সাদ জসিম এবং ইডটকো এর ব্যবস্থাপনা পরিচালক রাহুল চৌধুরী গত এক বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ হিসেবে নিজ নিজ কোম্পানির পক্ষে যথাক্রমে ১০ কোটি ১৬ লাখ ৫৪ হাজার ৩৩৭ এবং ১ কোটি ৪৪ লাখ ৭১ হাজার ১৮৮ টাকার চেক হস্তান্তর করেন।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী কোম্পানির নিট লাভের শতকরা পাঁচ ভাগের এক দশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা প্রদানের বিধানরয়েছে। এ পর্যন্ত দেশি-বিদেশি এবং বহুজাতিক মিলে ১৪৩টি কোম্পানি নিয়মিত এ তহবিলে অর্থ প্রদান করছে। তহবিলে আজ পর্যন্ত জমার পরিমাণ প্রায় ৩’শ’ ৮২ কোটি টাকা।

অন্যদিকে এ তহবিল হতে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের ৯ হাজার শ্রমিককে প্রায় ৩০ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে। চেক প্রদান অনুষ্ঠানে শ্রম সচিব কে এম আলী আজম, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল এবং সংশ্লিষ্ট কোম্পানির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।