প্রধান মেনু

রোমে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

রোম (ইতালি), ১৭ এপ্রিল : ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে আজ যথাযোগ্য মর্যাদা ও উদ্দীপনার মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। ইতালিতে কোভিড-১৯ পরিস্থিতির ভয়াবহতার প্রেক্ষিতে শুধু দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণের অনলাইন অংশগ্রহণে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয় এবং আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। আলোচনা পর্বে বক্তাগণ ঐতিহাসিক মুজিবনগর দিবসের প্রেক্ষাপট উল্লেখ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নির্দেশনায় বাংলাদেশের প্রথম সরকার গঠন, পরবর্তীতে শপথ গ্রহণ এবং স্বাধীনতা যুদ্ধে এর ভূমিকা তুলে ধরেন।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সকল বীর শহিদ ও বীর মুক্তিযোদ্ধাসহ দুই লাখ সম্ভ্রমহারা নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে জাতীয় চার নেতার অবদানও সশ্রদ্ধচিত্তে উল্লেখ করেন। রাষ্ট্রদূত মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ঐতিহাসিক ভূমিকা সম্পর্কে বলেন, মুজিবনগর সরকার একদিকে যেমন বাংলাদেশের স্বাধীনতার স্বপক্ষে বিশ্ব জনমতকে সংগঠিত করেছে, অন্যদিকে মুক্তিবাহিনীকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়ে স্বাধীনতা অর্জনের পথ সুগম করেছে। রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান মুক্তিযুদ্ধে বিশ্বের বিভিন্ন কূটনৈতিক মিশনে কর্মরত বাঙালি কূটনীতিকদের অবদানও বিশেষভাবে উল্লেখ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ মুজিববর্ষে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়ার চূড়ান্ত সুপারিশ লাভ করেছে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা অর্জনের পথে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। তিনি দেশের উন্নয়নে সকলকে একতাবদ্ধ হয়ে কাজ করে যাওয়ার আহ্বান জানান।