প্রধান মেনু

মুজিববর্ষে এককোটি চারারোপণের মাধ্যমে দেশে সবুজবিপ্লব হবে – -নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ৩ ভাদ্র (১৮ আগস্ট) : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত এককোটি গাছের চারারোপণ কর্মসূচির মধ্য দিয়ে দেশে সবুজবিপ্লব সাধিত হবে। ১৯৮১ সালে প্রধানমন্ত্রী দেশে আসার পর ১৯৮৪ সাল থেকেই প্রতিবছর কৃষক লীগের মাধ্যমে গাছ লাগাতেন। প্রতিবছর বর্ষামৌসুমের তিনমাসই এই কর্মসূচি চলতো। এখনও সেটা চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় সংসদ ভবনচত্বরে  মুজিববর্ষ ২০২০ উপলক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ আয়োজিত চারারোপণ কর্মসূচিতে অংশগ্রহণশেষে সাংবাদিকদের এ কথা বলেন।প্রতিমন্ত্রী বলেন, আগস্ট মাস শোকের মাস। জাতি শোকাহত। ১৫ আগস্টের ঘটনা, একটি জঘন্যতম ঘটনা। খুনিরা সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে। তাদের হাত থেকে নারী, শিশু, গর্ভবতী মা পর্যন্ত রক্ষা পায়নি।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানান।খালিদ মাহমুদ চৌধুরী বলেন, করোনামহামারির কারণে জাতির পিতার জন্মশতবার্ষিকীর কর্মসূচিতে পরিবর্তন আনতে হয়েছে। তবে প্রধানমন্ত্রী ঘোষিত এককোটি চারারোপণ কর্মসূচি চলমান আছে। তিনি বলেন, বৃক্ষরোপণ কর্মসূচিকে রাজনৈতিক আন্দোলনে রূপ দিয়েছিলেন জাতির পিতা।

তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা প্রতিবছর বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে থাকেন। বিশ্বে দ্বিতীয় কোনো রাজনৈতিক দল এভাবে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে না। তিনি বলেন, এজন্যই সারাবিশ্বে শেখ হাসিনা পরিবেশবান্ধব রাষ্ট্রনায়ক হিসেবে স্বীকৃত।প্রতিমন্ত্রী বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কবল থেকে দেশকে সুরক্ষা করতে বৃক্ষরোপণ কর্মসূচি কার্যকর ভূমিকা রাখবে।

স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ২০২০ সাল মুজিববর্ষ উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ জাতীয় সংসদ বিভিন্ন প্রজাতির বনজ, ফলজ ও ঔষধি গাছের চারারোপণ কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে।

জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী ২৬ জুলাই সংসদ ভবনচত্বরে চারারোপণ কর্মসূচির উদ্বোধন করেন। মুজিববর্ষ উপলক্ষে সংসদ ভবনচত্বরে ৩৫০ থেকে ৫০০ টি বিভিন্ন প্রজাতির চারারোপণ কর্মসূচি বাস্তবায়নেরর উদ্যোগ গ্রহণ করেছে।এসময় অন্যান্যের হুইপ মাহবুব আরা বেগম গিনি, মধ্যে সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, নাদিরা সুলতানা এবং জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব মোঃ নুরুজ্জামান উপস্থিত ছিলেন।