প্রধান মেনু

ভূমি সেবার মান বাড়াতে সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে — ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ভূমি সেবা প্রদানকারী ও সেবা গ্রহীতাদের মধ্যে আন্তরিক সেতু বন্ধন তৈরিতে সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে। তিনি বলেন, সেবা প্রদান ও সেবা গ্রহণে অস্বস্তিকর বিষয় হচ্ছে দুর্নীতি। এছাড়া মামলা মোকদ্দমা অনেক সময় ভূমি সেবা প্রদানে ব্যাঘাত সৃষ্টি করছে। তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনায় অটোমেশন ও ডিজিটালাইজেশন পুরোপুরি বাস্তবায়ন করা গেলে ভূমি সেবার মান ও নিরাপত্তা নিশ্চিত হবে।
মন্ত্রী আজ রাজধানীর বিয়াম অডিটোরিয়ামে সারা দেশে ভূমি সেবা সপ্তাহ পালন উপলক্ষে র‌্যালি শেষে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ভূমিমন্ত্রীর নেতৃত্বে ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর এবং বিভাগীয় কমিশনার ঢাকা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি আরপিএটিসি, ইস্কাটন থেকে বিয়াম ফাউন্ডেশনে গিয়ে শেষ হয়। বেলুন ও ফেস্টুন উড়িয়ে ভূমি সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন ভূমিমন্ত্রী।
অনুষ্ঠানে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বোমা, খুন, জখম, জঙ্গিদের কখনও প্রশ্রয় দেয় না। এগুলো সরকারের উন্নয়ন কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এ অপশক্তিকে প্রতিহত করতে তিনি সকলকে সতর্ক থাকার আহ্বান জানান। মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, একটি সর্বাধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জাতি এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে আধুনিক উন্নত রাষ্ট্রের সাড়িতে দাঁড় করাতে উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী। মন্ত্রী বলেন, ভূমি মালিকানাকে নিরাপদ ও টেকসই করতে ভূমির সর্বোচ্চ ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। মন্ত্রী আরো বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জমির মালিকানা বিরোধ অনেক কমে আসবে। ভূমি অধিকার যাতে কোনোভাবেই ক্ষুণœ না হয় সেদিকে খেয়াল রাখতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। পাঠ্যপুস্তকে ভূমি ব্যবস্থাপনার বিষয় অন্তর্ভুক্ত হওয়া প্রয়োজন রয়েছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেছবাহ উল আলম বিশেষ অতিথির বক্তব্যে বলেন, ভূমি সেবা শুধু এক সপ্তাহের জন্য নয়, সারা বছর জুড়ে সেবা প্রদানকারীরা ভূমি সেবা প্রদান করে যাবেন। তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনাকে এনালগ পদ্ধতি থেকে ডিজিটালাইজেশন করার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বহাল রাখতে সকলের প্রতি আহ্বান জানান।