প্রধান মেনু

ভিয়েতনামের প্রধানমন্ত্রীর সঙ্গে বাণিজ্যমন্ত্রীর বৈঠক এফটিএ স্বাক্ষরের বিষয়ে উভয় দেশ একমত

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ভিয়েতনামের সাথে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করার সুযোগ রয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। ২০২৭ সাল পর্যন্ত বাংলাদেশ এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা পাবে। এরপর বাংলাদেশ বিভিন্ন দেশের সাথে এফটিএ স্বাক্ষর করে বৈদেশিক বাণিজ্য বৃদ্ধি করবে। ভিয়েতনামের সাথে এফটিএ স্বাক্ষর করতে বাংলাদেশ আগ্রহী। ভিয়েতনামের প্রধানমন্ত্রীও এ প্রস্তাবকে স্বাগত জানান এবং এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বাণিজ্যমন্ত্রী আজ ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ভিয়েতনামের প্রধানমন্ত্রী ঘমুঁবহ ঢঁধহ চযঁপ এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকের সময় এ সব কথা বলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১২ সালের ভিয়েতনাম সফর এবং রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদের ২০১৫ সালে ভিয়েতনাম সফরের কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ভিয়েতনামের রাষ্ট্রপতি ঞৎধহ উধর ছঁধহম ২০১৮ সালের মার্চ মাসে বাংলাদেশ সফরের মধ্যদিয়ে দুই দেশের সম্পর্ক আরো সুদৃঢ় হয়েছে।

ভিয়েতনামের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের সাথে ভিয়েতনামের ব্যবসা-বাণিজ্যের বিপুল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বাংলাদেশের গ্যাসক্ষেত্রে ভিয়েতনাম বিনিয়োগ করতে আগ্রহী। এছাড়া কৃষি, শিক্ষা, স্বাস্থ্য খাতে ভিয়েতনাম বিনিয়োগ করতে চায় বলে ভিয়েতনামের প্রধানমন্ত্রী উল্লেখ করেন। এ সময় ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ এবং ভিয়েতনামের বাণিজ্য বিষয়ক ডেপুটি মিনিস্টার কুইক হোং কাও উপস্থিত ছিলেন।