প্রধান মেনু

বাউল গানের মূলমন্ত্র অসাম্প্রদায়কি চেতনা — তথ্যমন্ত্রী

ঢাকা, ১৯ ফাল্গুন (৩ মার্চ) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাউল গানের মূলমন্ত্র অসাম্প্রদায়কি চেতনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ স্বাধীন করেছেন এবং তিনি বাউল গান পছন্দ করতেন, সম্মান করতেন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাউল গানকে সম্মান করেন।

রাষ্ট্র এবং জনগণের কাছেও বাউল গান একইভাবে সমাধৃত। মন্ত্রী আজ রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনব্যাপী আন্তর্জাতিক বাউল উৎসবের সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বক্তৃতার শুরুতেই তথ্যমন্ত্রী চিকিৎসাধীন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের জন্য সকলের দোয়া প্রার্থনা করেন। উৎসব আয়োজক সংস্থা বাউল তরীর প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও সাবেক সংসদ সদস্য কাজী রোজী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আকাশ সংস্কৃতির আগ্রাসন থেকে নিজস্ব সংস্কৃতিকে রক্ষার ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, বাউল গান আমাদের নিজস্ব সংস্কৃতির অংশ।

এ গান জীবনের কথা বলে, হৃদয়ের গভীরের কথা বলে, অসাম্প্রদায়িক চেতনার কথা বলে। এ সময় বাউল গানের প্রসারে সরকারের পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে বলে জানান মন্ত্রী। উল্লেখ্য, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আকস্মিক অসুস্থতার খবরে সকালেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ছুটে যান তথ্যমন্ত্রী।