প্রধান মেনু

বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের প্রোগ্রামিং শেখার জন্য গুরুত্বপুর্ণ একটি কাজ — টেলিযোগাযোগ মন্ত্রী

ঢাকা,  ৯ আশ্বিন (২৪ সেপ্টেম্বর) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তি শিক্ষার মাধ্যম হিসেবে মাতৃভাষার চেয়ে ভালো কিছু হতে পারে না। বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং টুলস উদ্ভাবন শিশুদের  প্রোগ্রামিং শেখার জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ একটি কাজ।

তিনি বলেন, ছোটদের জন্য প্রোগ্রামিং শিক্ষার সবচেয়ে বড় হাতিয়ার হতে পারে স্ক্র্যাচ। তিনি এ ব্যাপারে প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, সরকার ও ট্রেডবডিসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে  আসার আহ্বান জানান।

মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত স্ক্র্যাচ প্রোগ্রামের বাংলা সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী একটি ডিজিটাল প্রযুক্তিনির্ভর জাতি বিনির্মাণে শৈশব থেকেই প্রোগ্রামিং শেখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, প্রাথমিক স্তরে প্রোগ্রামিং শুরু করতে পারলে উচ্চ শিক্ষায় তার ভালো সুফল পাওয়া সম্ভব। সবাইকে কম্পিউটার প্রোগ্রামার হতে হবে সেটি নয়, কিন্তু  স্ক্র্যাচ শিক্ষার্থীদের জন্য সকল ক্ষেত্রেই একটি ভিত্তি হিসেবে কাজ  করে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তিনি বাংলা ভাষায় প্রকৌশল-বিজ্ঞানসহ প্রাক প্রাথমিক থেকে উচ্চশিক্ষায় শিক্ষাদান ও কম্পিউটারের টুলসগুলোকে মাতৃভাষায় রূপান্তরের আহ্বান জানান। তিনি প্রাসঙ্গিকভাবে ডিজিটাল প্রযুক্তি বাংলায় ব্যবহার করার জন্য যারা অবদান রেখেছেন তাদের সকলের প্রতি শ্রদ্ধা জানান এবং সকলকেই ডিজিটাল যুগটাকেও বাংলা ভাষার যুগে রূপান্তর করার আহ্বান জানান।