প্রধান মেনু

বন্ধ হবার পরে আবারও চালু হতে যাচ্ছে ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ ট্রেনটি

মোঃ ইফতেখার আলম, বেলকুচি, সিরাজগঞ্জঃ আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে বন্ধ হওয়া যাওয়া রেল যোগাযোগ পুনরায় চালুকরণ বিষয়ে আয়োজিত মতবিনিময় সভায় রেলপথমন্ত্রী জনাব মো. নুরুল হোসেন সুজন এ ঘোষণা দেন।

সিরাজগঞ্জ-ঢাকা রুটে চলাচলকৃত সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার পর, আবারও চালুর ঘোষণা দিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। চলতি সেপ্টেম্বরের ১৯-২৫ তারিখের মধ্যে যে কোন দিন, এটি পুনরায় চালু হবে হবে বলে জানান তিনি৷

আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে বন্ধ হওয়া যাওয়া রেল যোগাযোগ পুনরায় চালুকরণ বিষয়ে আয়োজিত মতবিনিময় সভায় রেলপথমন্ত্রী এ ঘোষণা দেন।

সভায় প্রস্তাবিত সিরাজগঞ্জ-বগুড়া রেলপথ প্রকল্পের বিষয়ে মন্ত্রী বলেন, এ প্রকল্পটি অনেক দূর পর্যন্ত এগিয়েছে। তবে রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি হয়েছে। ওই চুক্তি বাস্তবায়ন কমিটি এ প্রকল্পটি দেখে সিদ্ধান্ত দেওয়ার পর চুড়ান্ত কার্যক্রম শুরু করা হবে।

সিরাজগঞ্জে একটি আইসিটি টার্মিনাল নির্মাণের কথা জানিয়ে মন্ত্রী বলেন, এ প্রকল্পটি বাস্তবায়ন হলে, ভারতের সঙ্গে রেলপথে সরাসরি পণ্য আমদানি-রপ্তানি করা যাবে।

দেশের প্রত্যেকটি জেলায় রেল যোগাযোগ ব্যবস্থা চালুর জন্য সরকার কাজ করছে জানিয়ে মন্ত্রী  বলেন, যমুনা নদীর ওপরে বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ কাজ চলছে। পদ্মা সেতুতেও রেলপথ সংযুক্ত করা হয়েছে।

জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, জেলা আওয়ামীলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) এ্যাড: কে.এম হোসেন আলী হাসান ও সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য্য প্রমূখ।

উল্লেখ করা যায় যে, ২০১৩ সাল থেকে সিরাজগঞ্জ-ঢাকা রুটে একমাত্র আন্ত:নগর ট্রেন- সিরাজগঞ্জ এক্সপ্রেস চালু করা হয়। কিন্তু, করোনাভাইরাস সংক্রমণরোধে লকডাউনের পর থেকে সারাদেশের মতো ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ ট্রেনও বন্ধ হয়ে যায়। লকডাউন তুলে নেওয়ার পর, সারাদেশের সব ট্রেন চালু হলেও সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি অনাকাঙ্ক্ষিত ভাবে বন্ধই থেকে যায়।

এ অবস্থায় ট্রেনটি চালুর দাবিতে, বিভিন্ন কর্মসূচি পালন করে সিরাজগঞ্জের সর্বস্তরের নানা শ্রেণীপেশার মানুষ। এরপর সম্প্রতি সিরাজগঞ্জ সফরে এসে  পুনরায় ট্রেনটি চালুর ঘোষণা দিলেন রেলপথমন্ত্রী। এতে সিরাজগঞ্জবাসী রেলমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।