প্রধান মেনু

পুনর্গঠিত হল ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অভ্ গভর্নরস

ঢাকা, ২৬ কার্তিক (১১ নভেম্বর) : ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অভ্ গভর্নরস পুনর্গঠন করেছে। গতকাল জারিকৃত প্রজ্ঞাপন অনুসারে পুনর্গঠিত বোর্ড অভ্ গভর্নরস এ পদাধিকার বলে ধর্মমন্ত্রী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। পদাধিকার বলে বোর্ডের অন্য গভর্নরগণ হলেন চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, ভাইস চ্যান্সেলর, ইসলামিক বিশ্ববিদ্যালয় এবং চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা বোর্ড।

বোর্ড অভ্ গভর্নরস এ সরকার কর্তৃক মনোনীত দু’জন সংসদ সদস্য হলেন র.আ.ম ওবায়দুল মোক্তাদীর চৌধুরী এবং সংসদ সদস্য মোঃ ফরিদুল হক খান।

বাংলাদেশের প্রখ্যাত মুসলিম চিন্তাবিদ ও প্রাজ্ঞ আলেম ওলামাদের মধ্য হতে সরকার কর্তৃক মনোনীত পাঁচজন গভর্নর হলেন: অবসরপ্রাপ্ত বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব এ এফ এম ইয়াহিয়া চৌধুরী, অবসরপ্রাপ্ত সচিব মোঃ শাহজাহান সিদ্দিকি, বীর বিক্রম, জামে’আ ইসলামিয়া দারুল উলুম খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদ্রাসার পরিচালক মাওলানা মুফতি রুহুল আমীন, ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা কাফিলুদ্দীন সরকার এবং আমীনবাগ জামে মসজিদের খতিব।  ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক বোর্ড অভ্ গভর্নরস এর সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়েছে, পদাধিকারবলে নিযুক্ত গভর্নরসগণ ছাড়া অন্যান্য গভর্নরদের মেয়াদকাল এ প্রজ্ঞাপন জারীর তারিখ হতে তিন বছর হবে। তবে তিন বছর অতিক্রান্ত হলেও তাঁর বা তাঁদের স্থলে সরকার নতুন গভর্নর মনোনয়ন না দেয়া পর্যন্ত তিনি বা তাঁরা দায়িত্ব পালন করে যাবেন। সরকার প্রয়োজনবোধে যে কোনো সময় পদাধিকারবলে নিযুক্ত গভর্নর ছাড়া অন্যান্য গভর্নর বা গভর্নরগণের পরিবর্তন বা তাঁর বা তাঁদের পদ শূন্য ঘোষণা করতে পারবে।