প্রধান মেনু

পরিবেশ রক্ষায় পলিথিন ও প্লাস্টিকের বিকল্প ব্যবহার বাড়াতে হবে—-পরিবেশমন্ত্রী

বান্দরবান, ২৪ ফাল্গুন (৯ মার্চ) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, দেশের পরিবেশের সুরক্ষা ও উন্নয়নে পরিবেশের ক্ষতি করেনা এমন গৃহস্থালী পণ্যসামগ্রীর ব্যবহার বৃদ্ধি করতে হবে। পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পলিথিন ও প্লাস্টিক পণ্যের বিকল্প হিসেবে স্থানীয়ভাবে পাট ও বিভিন্ন ধরনের গাছ হতে কুটিরশিল্পে প্রস্তুতকৃত পণ্যসামগ্রী ব্যবহার করলে পরিবেশ বিপর্যয় হবে না। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থভাবে বাঁচার সুযোগ দিতে হলে সবাইকে পরিবেশের জন্য ক্ষতিকর সকল প্রকার কাজ হতে বিরত থাকতে হবে।

গতকাল বান্দরবান সার্কিট হাউজে এক অনুষ্ঠানে বান্দরবান জেলা প্রশাসনের তত্ত্বাবধানে কলা গাছের বাকলের তন্তু থেকে প্রস্তুতকৃত গৃহস্থালী পণ্যসামগ্রীর বিষয়ে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশ মন্ত্রী বলেন, এটা খুবই আশাব্যঞ্জক বিষয় কলা গাছের বাকলের তন্তু থেকে প্রস্তুতকৃত সুতাকে বিনি করে হস্তশিল্পের মাধ্যমে ঘরের ব্যবহার্য্য বিভিন্ন সৌখিন জিনিসপত্র তৈরি করা হচ্ছে। এধরনের উদ্ভাবন সারাদেশে ছড়িয়ে দিয়ে সকলের ব্যবহারের সুযোগ করে দিতে হবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়তে দেশের বায়ুদূষণ, শব্দদূষণ, পানি দূষণরোধে সবাইকে কাজ করতে হবে। তিনি সবাইকে বেশি বেশি করে গাছ লাগানোর এবং গাছ রক্ষা করার আহবান জানান।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরী এবং বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম।