প্রধান মেনু

নদী রক্ষার ক্ষেত্রে সকলকে তৎপর থাকতে হবে — নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, নদী রক্ষার ক্ষেত্রে সকলকে তৎপর থাকতে হবে। নদী ও পরিবেশ রক্ষায় দেশ অনেক এগিয়েছে। সরকার নদী দখল ও দূষণরোধে বাস্তবতার নিরিখে কাজ করছে। আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় নদী রক্ষা কমিশনের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম সংক্রান্ত বৈঠকে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকার বুড়িগঙ্গা-সহ শীতলক্ষ্যা, বালু, তুরাগ ও দেশের গুরুত্বপূর্ণ নদ-নদীর নাব্যতা এবং নদীর স্বাভাবিক গতিপ্রবাহ অব্যাহত রাখার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিষয়ে পরামর্শ প্রদান, সুপারিশ প্রণয়ন এবং বাস্তবায়নের জন্য ‘টাস্কফোর্স’ গঠন করেছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের নেতৃত্বে ‘টাস্কফোর্স’ এর কাজ করছে। কর্ণফুলী-সহ দেশের বড় নদীগুলো রক্ষায় আরো একটি কমিটি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের নেতৃত্বে কাজ করছে।।

এ সময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী ও জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার উপস্থিত ছিলেন। পরে প্রতিমন্ত্রী পায়রা বন্দর এবং নাবিক ও প্রবাসী শ্রমিক পরিদপ্তরের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম সংক্রান্ত বৈঠকে সভাপতিত্ব করেন।