প্রধান মেনু

তিন পার্বত্য জেলায় ৪২ হাজার পরিবার সোলার পাবে — মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

বান্দরবান, ১৭ ভাদ্র (১ সেপ্টেম্বর) : পার্বত্য রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় বিদ্যুৎ বিহীন দুর্গম এলাকার জনসাধারণের সুবিধার্থে সরকার ৪২ হাজার পরিবারের মধ্যে সোলার বিতরণের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। আজ বান্দরবানের সুয়ালক ইউনিয়ন পরিষদে স্থানীয়দের মাঝে সোলার হোম সিস্টেম বিতরণের সময় এসব কথা বলেন মন্ত্রী।

এ সময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ির দুর্গম এলাকাকে বিদ্যুতের আওতায় নিয়ে আসার জন্য ইতোমধ্যে ২১৭ কোটি টাকার প্রকল্প পাশ করিয়ে দিয়েছেন। দ্রুত এই প্রকল্পের কাজ শুরু হবে। এ প্রকল্পের মাধ্যমে পুরো পার্বত্য অঞ্চল বিদ্যুতের আওতায় চলে আসবে।

বীর বাহাদুর বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে পার্বত্য এলাকার জনগণের ভাগ্যের পরিবর্তন হয়। এলাকার শিক্ষা, যাতায়াত ব্যবস্থা, চিকিৎসা-সহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন সাধিত হয়। তিনি বলেন, পার্বত্য জেলাগুলোতে অবকাঠামোগত উন্নয়নের ফলে দুর্গম অঞ্চলের কৃষক এখন তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছে।

এ সময় সুয়ালক ইউনিয়নের গরিব ও অসহায় ৪৩টি পরিবারে মাঝে সোলার হোম সিস্টেম তুলে দেন মন্ত্রী। পরে মন্ত্রী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে সুয়ালক- সুলতানপুর সড়ক উদ্বোধন ও তিন কোটি ৮২ লাখ ৮৬ হাজার টাকা ব্যয়ে রেইছা বাজারের দ্বিতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।