প্রধান মেনু

তাড়াহুড়ো করে ইসি গঠন আইন করা সঠিক হবে না — আইনমন্ত্রী

ঢাকা, ৩ অগ্রহায়ণ (১৮ নভেম্বর) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, তাড়াহুড়ো করে নির্বাচন কমিশন গঠন আইন প্রণয়ন করা সঠিক হবে না। মন্ত্রী আজ ঢাকায় তাঁর গুলশান কার্যালয়ে  সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

এর আগে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের নেতৃত্বে এক প্রতিনিধিদল সুজন কর্তৃক প্রস্তুতকৃত ‘খসড়া নির্বাচন কমিশন নিয়োগ আইন’ এর কপি আইনমন্ত্রীর নিকট হস্তান্তর করেন।

সুজন’র সম্পাদক ড. বদিউল আলম মজুমদার অধ্যাদেশ জারি করে নির্বাচন কমিশন গঠন আইন প্রণয়নের পরামর্শ দিলে মন্ত্রী বলেন, জাতীয় সংসদকে পাশ কাটিয়ে এ আইন প্রণয়ন করা সঠিক হবে না।

আনিসুল হক বলেন, আগামী জানুয়ারি মাসে পরবর্তী অধিবেশন বসবে, ফেব্রুয়ারিতে বর্তমান ইসি’র মেয়াদ শেষ হবে। তাই এই স্বল্প সময়ে ইসি গঠন আইন প্রণয়ন করা সম্ভব নয়। তিনি  বলেন, ইসি গঠনের জন্য যে সার্চ কমিটি করার নিয়ম চালু আছে তা আইন না হলেও আইনের কাছাকাছি। কারণ এ সার্চ কমিটি রাষ্ট্রপতি গঠন করে থাকেন।

প্রতিনিধিদলে আরো ছিলেন সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক, সৈয়দ আবু নাছের বখতিয়ার আহমেদ, অধ্যাপক রুবাইয়া ফেরদৌস, দিলিপ কুমার সরকার প্রমুখ।