প্রধান মেনু

টঙ্গীতে গার্মেন্টস শ্রমিকদের আন্দলন,সড়ক অবরোধ,ভাঙচুর

মোঃ শাহজালাল দেওয়ান ।। টঙ্গী গাজীপুর প্রতিনিধিঃ  নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে গতকালও সড়ক অবরোধ করেছে গার্মেন্টস শ্রমিকরা। সকাল থেকে গাজীপুরের টঙ্গীতে বিভিন্ন এলাকায় এবং ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়েছে তারা। ভাঙচুর করা হয়েছে কতাধিক বাস মোটরসাইকেল ও প্রাইভেট কার। পরিস্থিতি নিয়ন্ত্রন করতে শ্রমিকদের ওপর লাঠিচার্জ ও জলকামান নিক্ষেপ করেছে পুলিশ। গাজিপুরে বিসিকের সবগুলো কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, টঙ্গীর বিসিকের সকাল থেকেই কারখানার সামনে নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে স্লোগান দিয়ে সমবেত হয় শ্রমিকরা এ সময় তাদের সাথে বহিরাগত কিছু উচ্ছিঙ্গল কারি যোগ দেয়। সাহারা মার্কেটে রেল গেইট এলাকায় কারখানার সকল শ্রমিক সমবেত হয়ে তারা বিভিন্ন কারখানাঢ ইট পাটকেল নিক্ষেপ রাস্তায় টায়ার জালিয়ে সড়ক আবরোধ করে রাখে ,শুধু গার্মেন্স কারখানা নয়,বিভিন্ন দোকান পাট ব্যাংক ও শো রুমের গ্লাস এ সময় ভাংচুর করতে দেখা গেছে। এতে ওই এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে স্টেশন রোড এলাকায়ও।

এ সময শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ জলকামান টিয়ারশেল ব্যবহার ও লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেন। তবে শ্রমিকরা পুলিশের ধাওয়া খেয়ে বিক্ষিপ্তভাবে মহাসড়কে অবস্থান নিয়ে প্রায় ১০০টি গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়।সকাল ৯ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টাব্যাপী সংঘর্ষে বেশ কিছু শ্রমিক আহত হয়।

এ সময় মহাসড়কে যান চলাচল বিঘ্ন ঘটে এ সময় পুলিশ ধাওয়া দিয়ে, লাঠিপেটা করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়। এছাড়া চৌরাস্তা, ভোগড়া, কোনাবাড়ী, মোগরখাল এলাকাসহ আশপাশের এলাকার সকল কারখানা ছুটি দেয়া হয়। গাজীপুরের শিল্প এলাকা গুলির পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, ৬ষ্ঠ দিনের মতো দাবি আদায়ের লক্ষ্যে অবরোধ কর্মসূচি পালন করছে শ্রমিকরা।