প্রধান মেনু

জাতীয় বাস্তবায়ন কমিটির বিশেষ প্রকাশনাসমূহের অগ্রগতি নিয়ে আলোচনা

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ‘প্রকাশনা ও সাহিত্য উপকমিটি’র গৃহীত কর্মপরিকল্পনা অনুযায়ী সকল প্রকাশনা দ্রুততম সময়ের মধ্যে শেষ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আজ ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত ‘প্রকাশনা ও সাহিত্য উপকমিটি’র ৯ম সভায় উপকমিটির কর্মপরিকল্পনা বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

সভার শুরুতে সম্প্রতি প্রয়াত প্রকাশনা ও সাহিত্য উপকমিটির দু’জন সম্মানিত সদস্য, বাংলা একাডেমির সাবেক সভাপতি বিশিষ্ট ফোকলোরবিদ শামসুজ্জামান খান এবং বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও প্রকাশনা ও সাহিত্য উপকমিটির সদস্য-সচিব কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক প্রকাশনা ও সাহিত্য উপকমিটির কর্মপরিকল্পনা অনুযায়ী প্রস্তাবিত বিভিন্ন প্রকাশনা বিশেষ করে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের সংকলন, বঙ্গবন্ধু সংশ্লিষ্ট বিভিন্ন লেখকের পূর্বরচিত প্রবন্ধ সংকলন, কিশোর-কিশোরীদের উপযোগী প্রামাণ্য জীবনীগ্রন্থ, জাতির পিতাকে নিবেদিত কবিতা সংকলন, জাতির পিতাকে নিবেদিত লোক কবিতা সংকলন, জাতির পিতাকে নিবেদিত কিশোর কবিতা সংকলন, জাতির পিতাকে নিবেদিত ছড়া সংকলন, জাতির পিতাকে নিবেদিত গল্প সংকলন, জাতির পিতাকে নিবেদিত কিশোর গল্প সংকলন প্রভৃতি দ্রুততম সময়ের মধ্যে প্রকাশনার কাজ সম্পন্নের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান।

সভায় অন্যান্যের মধ্যে কবি মুহম্মদ নুরুল হুদা, লেখক অধ্যাপক ড. বিশ^জিৎ ঘোষ, লেখক অধ্যাপক রফিকউল্লাহ খান, কবি মুহম্মদ সামাদ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, অ্যাডভোকেট সাহিদা বেগম, কথাসাহিত্যিক আনিসুল হক, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি, অন্য প্রকাশ-এর স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম, পাঠক সমাবেশ-এর ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম বিজু এবং জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।