প্রধান মেনু

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে–স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ২১ আশ্বিন (৬ অক্টোবর): স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘কোভিড মোকাবিলায় দেশে এখনো প্রথম ঢেউ চলমান। সামনে শীতকাল আসছে। এ কারণে করোনায় দ্বিতীয় ঢেউ নিয়ে জনমনে কিছুটা দুঃশ্চিন্তা থাকলেও এই ঢেউ মোকাবিলায় বাংলাদেশের পুরোপুরি প্রস্তুত রয়েছে।’

আজ রাজধানীর হোটেল ওয়েস্টিনে বাংলাদেশ মেডিকেল কলেজ এসোসিয়েশন আয়োজিত “করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা ও প্রস্তুতি” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায়  মন্ত্রী এসব কথা বলেন।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে বাংলাদেশের প্রস্তুতি প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টরা অনেক প্রশিক্ষিত ও দক্ষ। দেশে করোনা পরীক্ষা কেন্দ্র এখন রয়েছে ১০৯টি। বর্তমানে দেশে আক্রান্ত বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৪৫ যা আক্রান্ত বিবেচনায় বিশ্বের অনেক দেশের নিচে রয়েছে। ঢাকাসহ সারা দেশের হাসপাতালেই করোনা মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি নেয়া রয়েছে। কাজেই, শীতকালে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলেও আতঙ্কিত হবার সুযোগ নেই। দেশের স্বাস্থ্যখ্যাত এই ভাইরাস মোকাবিলায় এখন পুরোপুরি দক্ষ। এ সময় তিনি ভ্যাক্সিন নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সাথে  ফলপ্রসূ আলোচনা হয়েছে বলেও জানান।

বাংলাদেশ মেডিক্যাল কলেজ এসোসিয়েশনের সভাপতি এম এ মুবিন খানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক ড. এনায়েত হোসেন। অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য বক্তব্য রাখেন ড. আনোয়ার খান এমপি এবং অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইন্সটিটিউট অভ্‌ হেলথ সাইন্সের প্রাক্তন ভিসি অধ্যাপক ডা. লিয়াকত আলী।