প্রধান মেনু

আশু‌লিয়া জ‌ঙ্গিআস্তানায় অভিযানে ৪ জ‌নের আত্মসমর্পণ

সিরাজুল ইসলাম,সাভার: ঢাকার অদূরে সাভারের আশুলিয়ার নয়ারহাট এলাকায় সন্দেহভাজন জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ সময় আস্তানা থেকে চার জঙ্গি আত্মসমর্পণ করেছে বলে জানা গেছে।

রবিবার বেলা ১২ টার কিছু আগে দুই ‘জঙ্গি’ র‌্যাবের আহ্বানে সাড়া দিয়ে আত্মসমর্পণ করে। তারা দু’জনেই পুরুষ বলে জানা গেছে। এরপরে একজন এবং কিছুক্ষণ পরে আরো ১জন আত্মসমর্পণ করেন।

র‌্যাব জানায়, প্রথমে এক ‘জঙ্গি’ বেরিয়ে আসলে তাকে দিয়ে অন্যদের বেরিয়ে আসতে মাইকিং করানো হলে তারাও একে একে বেরিয়ে আসে।

সকাল থেকে জঙ্গি আস্তানায় থেমে থেমে বোমা ও গুলির শব্দে প্রকম্পিত হয় পুরো এলাকা। আস্তানার চারপাশ থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আজাদ নামে এক ব্যক্তি দুমাস আগে পোশাকশ্রমিক পরিচয়ে ভাড়া নিয়েছিল আশুলিয়ার ঐ বাড়িটি বলে প্রাথমিকভাবে জানিয়েছেন আটক বাড়ির মালিক ইব্রাহিম।

এরআগে, শনিবার দিবাগত রাত ১টার দিকে নয়ারহাট চৌরাবালি এলাকার এই বাড়িটি ঘিরে ফেলে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র‌্যাব) সদস্যরা।

বাড়িটির চারপাশে র‌্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে ভেতর থেকে বেশ কয়েক রাউন্ড গুলি করা হয়। প্রতিরোধের মুখে বাড়িটিকে ঘিরে আরো শক্ত অবস্থান নেয় র‌্যাব সদস্যরা। তাদের সাথে যোগ দেয় আশুলিয়া থানা পুলিশ।

এ বিষয়ে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, জঙ্গিদের অক্ষত অবস্থায় নিজেদের হেফাজতে আনার চেষ্টা চলছে। এরই মধ্যে তাদের নিরস্ত্র হয়ে আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছে। কিন্তু তারা এখনো গুরুত্ব দিচ্ছে না। ঐ বাড়ির মালিক ইব্রাহিমকে জঙ্গিদের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

র‌্যাবের এই কমান্ডার জানান, ধারণা করা হচ্ছে ভেতরে একাধিক জঙ্গি রয়েছে। তাই সার্বিক নিরাপত্তার কারণে আশপাশের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

মুফতি মাহমুদ খান জানান, ঘটনাস্থলে বোম্ব ডিসপোজাল ইউনিট রয়েছে। তাদের হ্যান্ডমাইকে বারবার আত্মসমর্পণের আহ্বান জানানো হচ্ছে।