প্রধান মেনু

আইসিটি বিষয়ে তিন লাখ তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দেয়া হবে – কৃষিমন্ত্রী

টাঙ্গাইল, ২ ফাল্গুন (১৫ ফেব্রুয়ারি ২০২০) : কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, পুরুষের পাশাপাশি নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সম্পৃক্ত করলে নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে, যা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি-৫) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মন্ত্রী আজ টাঙ্গাইলে আসিয়া হাসান আলী ডিগ্রি কলেজের আইসিটি ভবনের উদ্বোধন অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আইসিটিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে  আইসিটি বিষয়টিকে সবার কাছে জনপ্রিয় করা, আইসিটিকে বিশেষায়িত পেশা হিসেবে মূল্যায়ন করা এবং ভবিষ্যৎ বিনির্মাণের বার্তা সবার মধ্যে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।  সরকারের লক্ষ্য ২০৩০ সাল নাগাদ নারী-পুরুষের সমান অংশীদারিত্ব নিশ্চিত করা। তাই গ্রাম-শহরকে সমান গুরুত্ব দিয়ে সরকার ডিজিটাইলাইজেশনের উদ্যোগ নিয়েছে এবং ভবিষ্যতে তা অব্যাহত থাকবে। বিশাল সংখ্যক তরুণ-তরুণীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকার আইটি খাতে আগামী ২০২১ সালের মধ্যে বছরে ৩ লাখ তরুণ-তরুণীদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

আইটিতে মেয়েদের উৎসাহিত করতে সরকার প্রশিক্ষণে ২০-৩০ শতাংশ নারী সংরক্ষিত কোটা বরাদ্দ রেখেছে। কলেজের গর্ভনিং বডির সভাপতি বদিউল আলম মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  উপজেলা চেয়ারম্যান মোঃ হারুনার রশিদ হিরা,  উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা ও পৌর মেয়র মঞ্জুরুল ইসলাম তপন।