প্রধান মেনু

অতিরিক্ত পানির চাপে ভেঙ্গে গেলো সেতুর সংযোগ সড়ক

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি: সতেরো-আঠারো দিন ধরে অনবরত বৃষ্টির কারনে পঞ্চগড়ের বোদা উপজেলার বেংহারী বনগ্রাম ইউনিয়নের গড়েরডাঙ্গা এলাকায় পঞ্চগড়-দেবীগঞ্জ সড়কের ভক্তেরবাড়ি নামক সেতুর সংযোগ সড়ক ভেঙে গেছে।
অতিরিক্ত পানির চাপে শুক্রবার থেকে সেতুর উত্তর পাশের সংযোগ সড়ক ভেঙ্গে যাওয়া শুরু করে এবং রাতে সেতুর কিছু অংশ ভেঙে যায়। সেতুর অপর পাসটিও ভেঙ্গে যাওয়ার উপক্রম। ফলে পথচারীসহ সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে দুর্ভোগে পড়েছে কয়েক হাজার মানুষ।
এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রী এ্যাডভোকেট মোঃ  নূরুল ইসলাম সুজন। এ সময় মন্ত্রী দ্রুত সড়ক মেরামত করে সড়কটি মানুষের চলাচলের উপযোগী করতে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের নির্দেশ দিয়েছেন।
খবর পেয়ে তাৎক্ষণিক জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোলেমান আলী, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান ও উপ-সহকারী প্রকৌশলী মো. জহুরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন।
এলাকাবাসীর অভিযোগ, অপরিকল্পিত ভাবে সেতু নির্মাণ ও নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ করায় সংযোগ সড়কটি ভেঙে গেছে।সেতুটি দিয়ে তিন উপজেলার পাঁচটি ইউনিয়নের কয়েক হাজার মানুষ নিয়মিত চলাচল করে। সেতুর সংযোগ সড়ক ভেঙে যাওয়ায় যাতায়াত বন্ধ হয়ে দুর্ভোগে পড়েছেন তারা। এখন দীর্ঘ পথ ঘুরে যাতায়াত করতে হচ্ছে।
বেংহারী বনগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, অতিরিক্ত স্রোতে সেতুর উত্তর পাশের একটি অংশ ও সংযোগ সড়ক ভেঙে যায়। খবর পেয়ে আমি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানাই এবং ঘটনাস্থল পরিদর্শন করি।
প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, সেতুর উত্তর পাশের ১৮ ফিট সংযোগ সড়ক ভেঙ্গে গেছে। দক্ষিণ পাশের সংযোগ সড়কও ভাঙ্গতে শুরু করেছে। ২০০৯-১০ অর্থবছরে মানিকপীর ভক্তেরবাড়ি সেতু নির্মাণ করা হয়। গত অর্থবছরে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে সড়কটির ১১ কিলোমিটার সংস্কার কাজ করা হয়।
প্রকৌশলী মো. মনিরুজ্জামান বলেন, অতিরিক্ত পানির চাপে সংযোগ সড়কটি ভেঙ্গে গেছে। আপাতত সেখানে বেইলি সেতু নিমাণ করা হবে। সড়ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন।
জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম জানান, সেতু ও সংযোগ সড়ক ভেঙ্গে চলাচল বন্ধ হয়ে যাওয়ার খবর পেয়ে সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। আপাতত চলাচলের জন্য দ্রুত একটি বেইলি সেতু নির্মাণের নির্দেশ দেওয়া হয়েছে।