প্রধান মেনু

‘বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া : বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

সিউল (দক্ষিণ কোরিয়া), ১৬ জুন : দক্ষিণ কোরিয়ার সিউলে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে আজ ‘বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া : বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়। ওয়েবিনারে তথ্যপ্রযুক্তি, ওষুধ  এবং বায়োটেক শিল্প  এবং এ খাতসমূহে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে আলোচনা করা হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান । প্রধান অতিথি তাঁর বক্তব্যে সাম্প্রতিক সময়ে অর্থনীতিতে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্য ও ভবিষ্যৎ সম্ভাবনাসমূহ উল্লেখ করেন এবং বাংলাদেশের সম্ভাবনাময় খাত তথা তথ্যপ্রযুক্তি ও ওষুধ শিল্প খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

ওয়েবিনারের সম্মানিত অতিথি বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত Lee Jang-keun তাঁর বক্তব্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের বিদ্যমান চ্যালেঞ্জগুলো তুলে ধরেন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার সম্পর্ক উন্নয়নে উপরোক্ত খাতসমূহে আরো বিনিয়োগের জন্য দু’দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের আহ্বান জানান।

উক্ত ওয়েবিনারে অংশগ্রহণকৃত বাংলাদেশের বক্তাগণ হলেন- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ (বেপজা)-এর নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ফেডারেশন অভ্‌ বাংলাদেশ চেম্বারস অভ্‌ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিবিসিআই)-এর সভাপতি মোঃ জসিম উদ্দিন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অভ্‌ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর। বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সাবেক সদস্য ড. মোস্তফা আবিদ খান ওয়েবিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন।

দক্ষিণ কোরিয়ার পক্ষে কোরিয়া ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি Hong Kwang Hee কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান Hakhee JO এবং Youngone Corporation-এর চেয়ারম্যান Kihak Sung বক্তৃতা করেন।

ওয়েবিনারে উন্মুক্ত আলোচনা পর্বে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার বায়োটেক ও ওষুধ শিল্প প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগণ যথা ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুক্তাদির, এসিআই ফার্মাসিউটিক্যালস লিমিটেডের গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর আরিফ দৌলা, দক্ষিণ কোরিয়ার International Parasite Resource Bank-এর সভাপতি অধ্যাপক Keeseon S. Eom এবং সিএসি ট্রেডিং কোম্পানি লিমিটেডের সভাপতি Choi Sun-hee অংশগ্রহণ করেন।

এছাড়া Samsung S1 Corporation-এর জেনারেল ম্যানেজার Lee Jangho, ULKASEMI-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এনায়েতুর রহমান এবং TiCon System Ltd.-এর এম এন ইসলাম আলোচনা পর্বে অংশগ্রহণ করেন। এইচএসবিসি ব্যাংকের প্রতিনিধি শাদাব হোসেন ওয়েবিনারে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং খাতের কার্যক্রম  এবং পরিকল্পনা সম্পর্কে আলোচনা করেন।